গৌরনদীর আকাশে সূর্যকে ঘিরে সৃষ্টি হওয়া বলয় নিয়ে কৌতুহল-উদ্বেগ-উৎকন্ঠা

অবশ্যই পরুন

বরিশালের গৌরনদী উপজেলাসহ বরিশালের আকাশে সূর্যকে ঘিরে একটি কালো মেঘাচ্ছন্ন বলয় দেখা গেছে। যা দেখতে অনেকটা রংধনুর মতো ছিলো। গতকাল বৃহস্পতিবার বেলা ১২টার পর গৌরনদীসহ বরিশালের আকাশে দেখা যায় এই বিরল দৃশ্য। অবশ্য ধীরে ধীরে প্রায় অর্ধ ঘন্টা পর পৌঁনে ১টার দিকে সূর্য্যে নীচের স্থরের বলয় বিলীন হয়ে যায়। এই দৃশ্য উপভোগ করেন হাজার হাজার মানুষ। মুহূর্তে চাউর হয়ে যায় সূর্য ঘিরে বলয় সৃষ্টির। করোনা আতংকের মধ্যে সূর্য্যরে এই বিশেষ বলয় ঘিরে ভীত সন্ত্রস্ত্র হয়ে পড়েন দক্ষিণের মানুষ। এই সময় তারা সৃষ্টি কর্তাকে স্মরন করেন বার বার। তবে এটা বিরল ঘটনা নয়, প্রকৃতিতে এমন ঘটনা প্রায়ই ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
গতকাল বেলা ১২টার দিকে বরিশালে আকাশে সূর্য ছিলো মাঝ আকাশে। ছিলো প্রখর রোদ। সোয়া ১২টার দিকে ধীরে ধীরে সূর্য ঘিরে একটি গোলাকার বলয় সৃষ্টি হয়। দেখতে অনেকটা মেঘাচ্ছন্ন বৃত্তের চারপাশে এবং মাঝ বরাবর সূর্য্যরে রশ্মি। এ সময় রোদের তেজ কমে যায়। আলো একটা ছায়ার মতো পড়লেও ছিলো সূর্য্যরে আলো। দেখতে অনেকটা রংধনুর মতো এই বলয় ঘিরে মানুষের মাঝে সৃষ্টি হয় কৌতুহলের। তারা মুহূর্তের মধ্যে স্বজন, বন্ধু-বান্ধবের কাছে ছড়িয়ে দেয় এই খবর। মানুষজন আগ্রহ নিয়ে দেখেন থাকেন সূর্য ঘিরে গোলাকার বলয়। অনেকে এই দৃশ্য মুঠোফোনে ভিডিও এবং স্থির চিত্র ধারন করেন।
বিশেষ করে গৌরনদী উপজেলা চত্ত্বরে, গৌরনদী ও টরকী বাসস্ট্যান্ডে, গৌরনদী ও টরকী বন্দরে, বরিশাল নগরীর সদর রোডের বিবির পুকুরের চারপাশে উৎসুক মানুষ সূর্য ঘিরে সৃষ্টি হওয়া বলয় দেখেন এবং মুঠোফোনে ক্যামেরাবন্ধি করেন।
গৌরনদী সুপার মার্কেটের ্ঔষধ ব্যবসায়ী এস.এম মোশারফ বলেন, এমনিতেই করোনা নিয়ে ভয়ের মধ্যে আাছি। তার উপর আবার সূর্য ঘিরে কালো বৃত্ত তাদের শংকিত করে তোলে। এমন দৃশ্য এর আগে দেখেননি বলে তিনি জানান।
হেপী খানম মনে করেন, এটা কেয়ামত আসন্ন তার লক্ষন। মানুষের এখনও ঈমানে ফিরে আসা উচিৎ।
পথচারী করিম বেপারী বলেন, সবাই উপরের দিকে তাকিয়ে কি যেন দেখছিলো। তিনিও আকাশের দিকে তাকিয়ে দেখেন সূর্যকে ঘিরে সৃষ্টি হওয়া মেঘাচ্ছন্ন বৃত্ত।
শিক্ষার্থী মল্লিকা চক্রবর্তী বলেন, দেখে মনে হচ্ছে এটা রেইন লেয়ার। অন্য কিছু নয়।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. খোরশেদ আলম সাংবাদিকদের বলেন, এটা বিরল কোন ঘটনা নয়। মাঝে মধ্যেই হয়ে থাকে। অনেক বাঁধা বিপত্তি অতিক্রম করে সূর্য্যরে আলোক রশ্মি ভূ-পৃষ্ঠে আসে। ওটা সূর্য্যরে নীচ দিয়ে একটি মেঘের খন্ড। অন্যান্য সময় মেঘের খন্ড বিভিন্ন আকারের হলেও এবার দেখা গেছে গোলাকার মেঘ খন্ড। মেঘের ক্লাস্টার ভেদ করে সূর্য্যরে আলোক রশ্মি ভূ-পৃষ্ঠে আসায় এমন দৃশ্যের অবতারনা হয়েছে। মেঘের খন্ডগুলো বিন্যাসের কারণে ভূ-পৃষ্ঠ থেকে একটা শেফ দেখা গেছে। কিছুক্ষন পর আবার এই দৃশ্য অটোমেটিক চেঞ্জ হয়ে গেছে।

সম্পর্কিত সংবাদ

সর্বশেষ সংবাদ

ডাসারে পানিতে ডুবে দুই শিশুর মর্মান্তিক মৃত্যু

মাদারীপুরের ডাসার উপজেলার কাজীবাকাই দক্ষিণ মাইজপাড়া পানিতে পড়ে দুই চাচাতো বোনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১ টার দিকে উপজেলার...