বরিশালের ৪ উপজেলায় ধান কাটার কাজে বাহিরের শ্রমিক

অবশ্যই পরুন

দেশের অন্যান্য অঞ্চলের থেকে কিছুটা দেরিতে ধান পাকার কারণে বরিশালে বোরো ধান কাটার কার্যক্রমও বিলম্বে শুরু হয়েছে। আর করোনার সংকটময় বর্তমান পরিস্থিতির মধ্য দিয়ে নানান প্রতিকূলতার মধ্য দিয়েই কৃষক তার জমির ধান কাটার কাজ শুরু করেছে। কোথাও কৃষক নিজে আবার কোথাও শ্রমিক লাগিয়ে ধান কাটার কাজটি করা হচ্ছে।

বরিশাল খামারবাড়ির তথ্যানুযায়ী, বরিশাল জেলায় এবারের বোরো মৌসুমে ৫৯ হাজার ৬৮ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। যেখানে ধান উৎপাদনের লক্ষামাত্র ধরা হয়েছে ৫ লাখ ১ হাজার ৫৭০ মেট্রিকটন। আর মৌসুমে গোটা বরিশাল জেলায় ধান কাটার কাজে ৫ হাজার ৪৪ জন শ্রমিক নিয়োজিত রয়েছে।

অন্যদিকে বরিশাল জেলার ১০ টি উপজেলার মধ্যে আগৈলঝাড়া, গৌরনদী, উজিরপুর ও বানারীপাড়া উপজেলায় বাহির থেকে ধানা কাটার জন্য ২ হাজার ৫০ জন শ্রমিক এসেছে। বাকি ৬ উপজেলায় নিজস্ব শ্রমিক ও কৃষকরা মিলে ধান কাটার কাজটি সম্পন্ন করবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশালের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মোহাম্মদ নজরুল ইসলাম জানান জানান, তেমন বড় ধরনের কোন প্রাকৃতিক বিপর্যয় না ঘটনা এখন পর্যন্ত মাঠে ধানের অবস্থা ও উৎপাদন ভালো রয়েছে।

কোন উপজেলাতেই শ্রমিক সংকটের বিষয় নেই। জেলার ৪ টি উপজেলায় বাহির থেকে শ্রমিক এসেছে। অন্য উপজেলাগুলোতে ধানের আবাদ কম হওয়ার কারণে নিজস্ব জনবল দিয়েই ধান কাটার কাজটি করা সম্ভব হবে। তিনি বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে পরিকল্পনা অনুযায়ী, যথাসময়ের মধ্যে জেলার সকল ফসলি ক্ষেতের ধান কাটার কাজটি সম্পন্ন হবে।

সম্পর্কিত সংবাদ

সর্বশেষ সংবাদ

কালকিনিতে বিষাক্ত সাপের ছোবলে মাদ্রাসা ছাত্রের মৃত্যু

মাদারীপুরের কালকিনিতে মাটির গর্তের মধ্যে থেকে মাছরাঙা পাখির ছানা ধরতে গিয়ে বিষাক্ত সাপের ছোবলে আবু হুমাইদ (১১) নামে এক...