বরিশালে বাসদের কৃষি কর্মসূচি গ্রহণ

অবশ্যই পরুন

করোনা সংকট মোকাবেলায় বরিশালে ‘মানবতার কৃষি’ কর্মসূচি গ্রহণ করেছে বাসদ। ‘বরিশালের কোন জমি থাকবে না পতিত, সবুজে সবুজে ভরে উঠুক প্রতিটি আঙ্গিনা’ শ্লোগান নিয়ে এই কর্মসূচির আওতায় কৃষিতে উৎসাহিত করতে কৃষক ও সাধারণ মানুষের মধ্যে সবজি ও ফলদ গাছের চারা বিনামূল্যে বিতরণ করছে বাসদ।

করোনা সংকটের শুরুতে মার্চের তৃতীয় সপ্তাহে ঘরে ঘরে মুষ্ঠিচাল সংগ্রহের লক্ষ্যে ‘এক মুঠো চাল’ কর্মসূচি নিয়ে মাঠে নামে বাসদের স্থানীয় সংগঠকরা। এরপরে ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস ও মানবতার বাজার নামে আরও দুটি কর্মসূচির মাধ্যমে আলোচনায় আসে দলটির স্থানীয় নেতাকর্মীরা। তবে মানবতার বাজারে বাদসের কর্মী এবং তাদের অনুগত ছাড়া কেউ বিনামূল্যে পণ্য নিতে পারেনি।

তাই অনেকে একে মানববতার বাজারের বদলে বাসদের বাজার বলে অভিহিত করেছেন। রবিবার ‘এক মুঠো চাল’ কর্মসূচির ৫০তম দিন পালন করেছে তারা। এদিনই তারা ‘মানবতার কৃষি’ কর্মসূচি ঘোষণা করে। একই দিন ৫০ পরিবারকে শিশুখাদ্য দেয়া হয়।

জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন কর্মসূচির ঘোষণা দিয়ে বলেন, খাদ্য সংকট দূর করতে কৃষি কাজের বিকল্প নেই। কৃষি উৎপাদন বাড়াতে তারা কৃষক ও সাধারণ মানুষের মধ্যে লক্ষাধিক চারা ও বীজ বিনামূল্যে বিতরণ করবেন। এমনকি নগরীর মধ্যে কোন বাসা বাড়িতে পতিত জমি থাকলে যোগাযোগ করা হলে বাসদের স্বেচ্ছাসেবকরা সেই বাসায় গিয়ে গাছের চারা রোপন করে দেবে।

জেলা বাসদের সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী বলেন, করোনা সংকট সহসা দূর হচ্ছে না। সরকারি ত্রাণ ও রেশন বিতরণ নিয়ে দলবাজি হচ্ছে। বাসদ মানুষের সহায়তায় মুষ্ঠি চাল ও মানবতার বাজার এবং নতুন কর্মসূচী মানবতার কৃষি’র মাধ্যমে দুস্থদের পাশে দাঁড়িয়েছে। তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

সম্পর্কিত সংবাদ

সর্বশেষ সংবাদ

পিরোজপুরে পূর্ব শত্রুতার জেরে কু*পি*য়ে যুবকের পা বি*চ্ছিন্ন

পিরোজপুর সদর উপজেলার মুলগ্রাম এলাকায় পূর্ব শত্রুতার জের ধরে গোলাম রসুল খান (৪৫) নামের এক যুবকের পা কুপিয়ে পা...