শেবাচিমে করোনা শনাক্তের পরীক্ষা বন্ধ

অবশ্যই পরুন

ল্যাব ও ল্যাবের যন্ত্রপাতি জীবাণুমুক্ত করার জন্য নিয়মানুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের আরটি-পিসিআর ল্যাবে রবিবার করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ আকবর কবির তথ্যের সত্যতা নিশ্চিত করে রবিবার সকালে বলেন, যেহেতু আমরা জীবাণু নিয়ে কাজ করি, তাই নিয়মানুযায়ী কিছুদিন পর পর পুরো ল্যাবটাকেও জীবাণুমুক্ত করতে হয়।

অন্যান্য সময় ২/৩ সপ্তাহ পর করা হলেও এখন ইমারজেন্সি হওয়ায় প্রায় দুই মাসের কাছাকাছি সময়ে গিয়ে ল্যাবটাকে জীবাণুমুক্ত করা হচ্ছে। তিনি আরও জানান, জীবাণুমুক্ত করতে এক ধরনের গ্যাসের ব্যবহার করা হয়, সেটি পুরোপুরি কমে না গেলে ভেতরে প্রবেশ করা যায়না। তাই পুরোদিন ল্যাবে পরীক্ষা কার্যক্রম বন্ধ থাকবে।

ডাঃ আকবর কবির বলেন, ল্যাবে শনিবার ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে কোনো কোনো সময় ২৩০টি নমুনাও পরীক্ষা করা হয়। কিন্তু জনবল সংকটের কারণে অতিরিক্ত এ লোড নেওয়া প্রতিনিয়ত সম্ভব হচ্ছেনা।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, রবিবার পরীক্ষা বন্ধ থাকায় নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে। বিভাগের অনেক নমুনা এখনও ঢাকা থেকে হয়ে আসছে। সেই অনুযায়ী ঢাকা থেকে পরীক্ষা করা হবে। বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালের পরিচালক ডাঃ বাকির হোসেন বলেন, একটি সিডিউল করা হয়েছে, সে অনুযায়ী প্রতি রবিবার ল্যাবে পরীক্ষা বন্ধ থাকবে। এজন্য ইতোমধ্যে স্বাস্থ্যবিভাগ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি নেওয়া হয়েছে।

সম্পর্কিত সংবাদ

সর্বশেষ সংবাদ

বরিশালে গণধর্ষণ, প্রধান আসামি সাকিব গাজীপুরে গ্রেপ্তার

বরিশাল নগরীতে তরুণীকে ধর্ষণ ও আত্মহত্যায় প্ররোচনার প্রধান আসামি মো. সাকিবকে (২৫) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৮)। গতকাল...